জন্মের পর শিশু যখন বড় হতে শুরু করে, তখন থেকেই শিশুর মনের ভেতর অসীম বিস্ময়বোধ জাগে। সীমাহীন কৌতুহল, আনন্দবোধ ও অফুরন্ত উদ্যোমে মানবিক বৃত্তির সুষ্ঠু বিকাশ হতে থাকে। এ সময় মানসিক ও দৈহিক প্রস্তুতি গঠন যাতে বাধাগ্রস্ত না হয় সেটা অভিভাবকদের খেয়াল রাখতে হয়। কালক্রমে শিক্ষা ও বিদ্যালয়ের প্রতি শিশুর আগ্রহ সৃষ্টি হয়। যেসব বিদ্যালয়ে সুকুমারবৃত্তির অনুশীলন হয়, সেটা দেখে ও ভেবেচিন্তে শিশুকে ভর্তির সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।

মনে রাখতে হবে, একটি শিশুর জীবনে প্রাথমিক শিক্ষার গুরুত্ব অত্যধিক। দেশের সব মানুুষের শিক্ষার আয়োজন এবং জনসংখ্যাকে সুশিক্ষায় শিক্ষিত করে তোলার ভিত্তিমূল প্রাথমিক শিক্ষা। শিক্ষার এই স্তর পরবর্তী সকল স্তরের ভিত্তি সৃষ্টি করে থাকে। তাই যথাযথ মানসম্পন্ন বিদ্যালয়ে শিক্ষা গ্রহণই হবে জীবন গড়ার সহায়ক।

শুধু লেখাপড়া নয়; নৈতিক, আত্মিক ও মানবিক মূল্যবোধ গঠনে সহায়ক এবং ছোট্ট সন্তানকে বিজ্ঞান, সংস্কৃতিমনষ্ক করা এবং কুসংস্কারমুক্ত মানুষ হিসেবে যাতে গড়ে উঠতে পারে; এমন পরিবেশ যে প্রতিষ্ঠানে বিদ্যমান সেধরনের শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচন করা একজন সচেতন ও দায়িত্বশীল অভিভাবকের অন্যতম দায়িত্ব। কারণ একজন অভিভাবকের আজকের সঠিক সিদ্ধান্ত গ্রহণের ভেতর সন্তানের ভবিষ্যৎ শিক্ষা নির্ভরশীল।

প্রাথমিক স্তরের পরবর্তী স্তর হচ্ছে মাধ্যমিক স্তর। সুষ্ঠু পাঠদানের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো, প্রয়োজনীয় শিক্ষা উপকরণ প্রাপ্ততা, মাল্টিমিডিয়া ক্লাসরুম, ডিজিটাল পদ্ধতির বাস্তবায়ন, সনাতন বক্তৃতা পদ্ধতির পরিবর্তে সৃজনশীল পদ্ধতির সঠিক বাস্তবায়ন, দক্ষ ও অভিজ্ঞ শিক্ষক একটি মানসম্মত বিদ্যালয়ের প্রধান বৈশিষ্ট্য। এসবের অনুপস্থিত যেসব বিদ্যালয়ে তাকে মানসম্মত বিদ্যালয় বলা যায় না।

ক্যামব্রিয়ান স্কুল আজ যেখানে দাঁড়িয়ে আছে সেটা এক দীর্ঘ পথচলার ইতিহাস। কালক্রমে দীর্ঘ দিনের গড়ে ওঠা অভূতপূর্ব সাফল্যের নাম ক্যামব্রিয়ান। দক্ষতা, অভিজ্ঞতা, পাঠদানে নৈপূণ্যতা, যুগোপযোগী আধুনিক শিক্ষা প্রসারে এক নন্দিত প্রতিষ্ঠান ক্যামব্রিয়ান। সঠিকভাবে পাঠ্যক্রম অনুসরণ, সৃজনশীল পদ্ধতির সঠিক প্রয়োগ ও তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারে ক্যামব্রিয়ান তুলনাহীন। আরেক ধাপ এগিয়ে বলা যায়- ৩০-৪০ জনের আসন বিশিষ্ট শীতাতপ নিয়ন্ত্রিত, মাল্টিমিডিয়া ক্লাসরুম, সমৃদ্ধ লাইব্রেরি ও বিজ্ঞানাগার, হোস্টেল ও ট্রান্সপোর্ট সুবিধা ক্যামব্রিয়ানকে নতুন মাত্রা যুক্ত করেছে।

২০১৮ সাল হতে বিএসবি ফাউন্ডেশন পরিচালিত প্রতিষ্ঠানসমূহের শিক্ষার্থীদের ফ্রি স্মার্ট আইডি কার্ড দেওয়া হয়েছে যা বাংলাদেশে প্রথম। এই স্মার্ট আইডি কার্ডের মাধ্যমে অভিভাবক, শিক্ষার্থীর অটো এসএমএস অ্যাটেনডেন্সসহ শিক্ষার্থীকে সার্বক্ষণিক পর্যবেক্ষণ করতে পারবে এবং শিক্ষার্থী জরুরী প্রয়োজনে বাবা, মা ও অধ্যক্ষকে ফোন করতে পারবে।

সহশিক্ষা কার্যক্রমের জন্য কালচারাল একাডেমি, বিএনসিসি, স্কাউটিং, ডিবেট ক্লাব, ল্যাংগুয়েজ ক্লাব, ক্যারিয়ার কাউন্সিলিং এবং আছে সৃজনশীল ও ডিজিটাল কনটেন্টের মাধ্যমে পাঠদানে পারদর্শী ছয় শতাধিক দক্ষ ও অভিজ্ঞ শিক্ষক। এই শিক্ষাপ্রতিষ্ঠানকে আরো সমৃদ্ধ করেছে প্রাক্তন শিক্ষার্থীরা, যাদের অনেকেই আজ বাংলাদেশের বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ডাক্তার, ইঞ্জিনিয়ার, আর্মি অফিসার হিসেবে দেশ সেবায় নিয়োজিত রয়েছে; অনেকেই দেশ-বিদেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়ন করছে।

ক্যামব্রিয়ান সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে নিরলসভাবে কাজ করছে। তারমধ্যে অন্যতম গরীব, মেধাবী ও গ্রামের শিক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়া, কম্পিউটার প্রযুক্তিতে দক্ষ করে শিক্ষার্থীদের গড়ে তোলা, উচ্চশিক্ষা গ্রহণের পথকে প্রশস্ত করা, আত্মকর্মসংস্থানে উদ্বুদ্ধ করা, ধর্মীয় মূল্যবোধে চরিত্রবান হওয়া, নেশামুক্ত থাকা এবং সৃজনশীলতার মাধ্যমে মানসিক বিকাশ ঘটানো।

সামগ্রিক অর্থে আমাদের শিক্ষা ব্যবস্থাকে নতুন আলোর ঠিকানায় পৌঁছে দিতে হবে। সে প্রত্যাশায় আমরা প্রতিদিন শিক্ষার জন্য কাজ করে যাচ্ছি। আহ্বান জানাই, অভিভাবক ও শুভানুধ্যায়ী আপনারাও আমাদের সহযাত্রী হোন।

সকল শিক্ষার্থী ও অভিভাবককে ২০১৯ সালের নববর্ষের অগ্রিম শুভেচ্ছা রইল। ২০২১ সালের মধ্যে নিরক্ষরমুক্ত বাংলাদেশ গড়ার যে প্রত্যয় নিয়ে এগিয়ে যাচ্ছি তা সফলভাবে বাস্তবায়নে সকলের সর্বাত্মক সহযোগিতা প্রত্যাশা করছি।

আল্লাহ্ যেন আমাদের সহায় হোন, আল্লাহ্ হাফেজ। আমিন।


    লায়ন এম. কে. বাশার পিএমজেএফ

  • প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান: বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপ
  • ভাইস প্রেসিডেন্ট: ইস্টার্ন ইউরোপিয়ান বাংলাদেশ চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রি
  • ফাউন্ডার মেম্বার: ল্যাটিন আমেরিকা বাংলাদেশ চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রি
  • প্রতিষ্ঠাতা সভাপতি এবং চীফ এ্যাডভাইজার: ফরেন অ্যাডমিশন অ্যান্ড ক্যারিয়ার
  • ডেভেলপম্যান্ট কনসালটেন্টস এসোশিয়েশন অব বাংলাদেশ
  • সেকেন্ড সেঞ্চুরী অ্যাম্বাসেডর ও পাস্ট কাউন্সিল চেয়ারপার্সন
  • লায়ন্স ক্লাবস ইন্টারন্যাশনাল, এমডি ৩১৫, বাংলাদেশ।
  • মোবাইলঃ +৮৮০১৭২০৫৫৭১৯৮, +৮৮০১৮১৭০৪০৫৫৫, +৮৮০২-৯৮৯০৫২৩
  • ইমেইলঃ ln.mkbashar@gmail.com
  • ওয়েবসাইটঃ www.mkbashar.com
  • ফেসবুকঃ facebook.com/LnMKbashar